RSS

Monday, December 27, 2010

বর-কনের প্রস্তুতি

বিয়ের দিনে যেন দেখায় সবচেয়ে সুন্দর—এমন আকাঙ্ক্ষা বর-কনের তো থাকবেই। সে জন্য চাই প্রস্তুতি। তবে সাজের সে প্রস্তুতিটি যেন গায়েহলুদের দিন থেকে শুরু না হয়। প্রস্তুতি নিন বিয়ের কিছুদিন আগে থেকেই। অন্তত তিন মাস সময় রাখুন হাতে।

রূপবিশেষজ্ঞ কানিজ আলমাস খান বলেন, ‘বিয়ের দিন ত্বকের খুঁতগুলো মেকআপে ঢেকে নেওয়া কিন্তু কোনো স্থায়ী সমাধান নয়। বরং নতুন জীবনে আপনার নিজেকে সুন্দরভাবে উপস্থাপনা খুব জরুরি।’ সে জন্য তিনি দিয়েছেন নানা পরামর্শ। ‘বিয়ের ১২ সপ্তাহ আগে থেকেই সে প্রস্তুতি শুরু করুন। ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল করান, একটি সুন্দর আকারে ভ্রু প্লাগ করুন। অক্সিং ও ডিপক্লিনজিংয়ের পাশাপাশি চুলের ধরন অনুযায়ী যত্ন (হেয়ার ট্রিটমেন্ট) নিন। এর দুই সপ্তাহ পর আবার চুলের একটা ট্রিটমেন্ট নিন, পাশাপাশি ম্যানিকিউর ও পেডিকিউরও করিয়ে ফেলুন। বিয়ের সাত সপ্তাহ আগে আর একটা ফেসিয়াল ও হেয়ার ট্রিটমেন্ট নিয়ে নিন। অক্সিং করা ও ভ্রু আবার ঠিক করে নিন। তার দুই সপ্তাহ পর ম্যানিকিউর, পেডিকিউর, চুলের ট্রিটমেন্টের পাশাপাশি কোন রঙের নেইল পলিশ আপনাকে ভালো লাগছে, তা পরীক্ষা করে ফেলুন।
বিয়ের এক সপ্তাহ আগে আবার একটি ফেসিয়াল নিয়ে অক্সিং ও আই প্রোটাও ঠিক করে নিন। বিয়ের আগে চুলের শেষ যত্ন নিতেও ভুলবেন না। বিয়ের দুই দিন আগে ম্যানিকিউর ও পেডিকিউরের পর যদি সম্ভব হয় মেকআপ ও চুল বাঁধার একটি মহড়াও করে নিতে পারেন।’
হেয়ারোবিক্সের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন বলেন, ‘বিয়ের প্রস্তুতি যে শুধু মেয়েদের জন্য, তা কিন্তু নয়। ছেলেরাও প্রস্তুতি নিন এক সপ্তাহ আগে থেকেই। বিশেষ করে চুলে সুন্দর একটা কাট দিয়ে নিন। পাশাপাশি সুন্দর দেখাতে চুলের একটা ট্রিটমেন্টও নিয়ে নিতে পারেন। একটা গোল্ড ফেসিয়াল করিয়ে নিলেই ত্বক বেশ ভালো দেখাবে। যদি সম্ভব হয় ম্যানিকিউর ও পেডিকিউরও নিয়ে নিতে পারেন।’
ত্বক ও চুলের কোনো সমস্যা থাকলে সেদিকে বাড়তি নজর দিতে হবে। এ বিষয়ে সমাধানের কথা বলেছেন রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা। তিনি বর-কনে উভয়কেই একটি হারবাল বাথ নেওয়ার পরামর্শ দেন। যদি সম্ভব হয় বডি ম্যাসাজও নিয়ে নিতে পারেন। এতে চেহারায় ক্লান্তির ছাপ থাকবে না। পাশাপাশি বিয়ের আগে থেকেই সঠিক একটি খাদ্যাভ্যাস বা ডায়েট চার্ট অনুসরণ করলে ভালো। সবজি, ফলমুল বেশি করে খেতে হবে। এতে ত্বক সজীব দেখাবে।
হলিফ্যামিলি মেডিকেল কলেজের ত্বক বিশেষজ্ঞ সৈয়দ আফজালুল করিম বলেন, ‘বিয়েকে কেন্দ্র করে আসলে সবারই মানসিক চাপ বেড়ে যায়, যার প্রভাব ত্বকেও পড়ে। তাই এ সময় যতটুকু সম্ভব মানসিক চাপ কমিয়ে আনতে হবে। ত্বক ভালো রাখতে যথাসম্ভব তেলমুক্ত খাবার খেতে হবে। পাশাপাশি তেলমুক্ত প্রসাধন ব্যবহার করাও ভালো।
তবে সবচেয়ে বেশি যেটি জরুরি, তা হলো মনকে উৎফুল্ল রাখার চেষ্টা করা। মন ভালো থাকলে আপনাকে এমনিতেই সুন্দর দেখাবে।

0 comments:

Post a Comment