RSS

Thursday, December 16, 2010

গেজেট রাখুন পরিষ্কার

শুধু কম্পিউটার, ক্যামেরা, মোবাইল ফোন, টেলিভিশন কিংবা মিউজিক পেস্নয়ারই নয়, গ্যাজেটও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। তাহলে জেনে নিন কিভাবে পরিচ্ছন্ন রাখবেন_

০০ কম্পিউটারের মনিটর পরিষ্কার করার জন্য অল্প ভেজা কাপড় ব্যবহার করুন। কম্পিউটারের ইলেকট্রিক ওয়্যার পরিষ্কার করার জন্য ভ্যাকুয়াম ক্লিনারের হোস অ্যাটাচমেন্ট ব্যবহার করা ভালো। এলসিডি স্ক্রিন পরিষ্কার করার জন্য নরম, শুকনো সুতির কাপড় ব্যবহার করুন। নন-এলসিডি স্ক্রিন পরিষ্কারের জন্য নরম একটি কাপড় হাতে নিন। তারপর পানি দিয়ে ভিজিয়ে নিন। কিবোর্ড উল্টে রাখুন। তারপর সুতির মোটা কাপড় সামান্য রাবিং অ্যালকোহলে ডুবিয়ে নিয়ে কিবোর্ড পরিষ্কার করুন। কম্পিউটার স্ক্রিন পরিষ্কার জন্য হাউসহোল্ড গস্নাস ক্লিনজার ব্যবহার করবেন না।

০০ কিবোর্ডে লিকুইড কোনও খাবার পড়ে গেলে সঙ্গে সঙ্গে কম্পিউটার শাট ডাউন করে ফেলা উচিত। তারপর কিবোর্ড সামান্য উল্টে ফেলুন। লিকুইড যদি চ্যাটচেটে না হয়, তাহলে হেয়ার ড্রায়ার ব্যবহার করুন। ভিজে ভিজে ভাব কেটে যাবে। তারপর নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। তারপরও যদি পরিষ্কার না হয়, তাহলে কম্পিউটার টেকনিশিয়ানের সাহায্য নিতে হবে।

০০ মাউসে ময়লা ঢুকলে মাউস খুলে নিয়ে ভেতরের বল বের করে নিন। এরপর সুতি কাপড়ে সামান্য ভিনিগার দিয়ে মুছে ফেলুন।

০০ ক্যামেরা ভালোভাবে পরিষ্কার করতে হলে প্রথমেই ক্যামেরার উপযুক্ত ক্লিনিং কিট কিনে নিতে হবে। তারপর লেন্সের উপর জমে থাকা ধুলো লেন্স ব্রাশ দিয়ে পরিষ্কার করে নরম টিসু্য দিয়ে মুছে ফেলতে হবে। লেন্স টিসু্য বা নরম কাপড়ে সামান্য লেন্স ক্লিনিং দিয়ে সার্কুলার মুভমেন্টে লেন্স পরিষ্কার করতে হবে। তবে লেন্সের উপর লিকুইড সপ্রে করা ঠিক হবে না। লেন্স টিসু্য দিয়ে জোরে ঘষা যাবে না।

০০ মোবাইল ফোনে জমে থাকা ধুলো-ময়লা এবং আঙ্গুলের ছাপ দূর করার জন্য ভেজা কাপড় দিয়ে মুছে নিন। তারপরও ধুলো থেকে গেলে পানিতে সামান্য ডিটারজেন্ট মিশিয়ে নিন। এর মধ্যে কাপড় ডুবিয়ে নিয়ে মুছুন।

০০ টিভি স্ক্রিন পরিষ্কার করার জন্য পরিষ্কার সুতির কাপড় ব্যবহার করুন। টিভি স্ক্রিনের উপর সরাসরি স্ক্রে বা সলভেন্ট ব্যবহার করা যাবে না। পেপার টাউয়েলে সামান্য ভিনিগার বা স্প্রে দিয়ে টিভির স্ক্রিন মুছে ফেলুন। টিভির পেছনের অংশের যেখানে বৈদু্যতিক তার থাকে, সেই অংশ ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন।

০০ ধুলো জমলেই সিডি পেস্নয়ারে সমস্যা শুরু হয়। তাই এটি কদিন পরপরই পরিষ্কার করুন। গ্যাজেটস ভালো রাখার জন্য বিশেষ করে কম্পিউটারে নির্দিষ্ট সময় অন্তর অ্যান্টি ভাইরাস আপডেট করুন।

০০ ক্যামেরা, কম্পিউটার বা মোবাইল ব্যাকআপ সবসময় স্টোর করে রাখুন। কারণ, যেকোনো সময় গ্যাজেটসে সমস্যা দেখা দিতে পারে। স্টোর করে রাখলে সমস্যা দেখা দিলেও প্রয়োজনীয় তথ্যগুলো পেয়ে যাবেন।

০০ বাইরে বেড়াতে যাওয়ার সময় ক্যামেরা, ল্যাপটপ, প্যাক করার সময় উপযুক্ত ব্যাগ বেছে নিন। কারণ, অতিরিক্ত আদর্্র আবহাওয়ায় ক্যামেরার লেন্সে ফাংগাস পড়ার আশংকা রয়েছে। তাই ভালোভাবে পরিষ্কার করে ব্যাগের মধ্যে ভরে নিন। সিলিকা জেলের ব্যাগ ব্যবহার করতে পারেন। এই ব্যাগ অতিরিক্ত ময়শ্চার শুষে নিতে সক্ষম। সর্বোপরি আপনার প্রতিটি যান্ত্রিক জিনিসের প্রতিটিই বাড়তি নজর দিন। এতে অতিরিক্ত ধুলোময়লাও জমবে না, খুব ঘনঘন পরিষ্কারের ঝামেলাটাও থাকবে না।

0 comments:

Post a Comment