RSS

Sunday, May 16, 2010

পাঁচ বাটি স্যুপ

মুখরোচক কিংবা উপাদেয় খাবার হিসেবে স্যুপের চাহিদা সবসময়ই বেশি।

সহজ পাচ্য এই খাবারটি সবশ্রেণীর খাদ্যরসিকদের কাছে সমাদৃত। তাই আমাদের এবারের রেসিপি সাজানো হয়েছে ৫ রকমের স্যুপ নিয়ে। রেসিপি দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার ও রন্ধন বিশেষজ্ঞ আফরোজা জামান

মিক্স এগ স্যুপ

উপকরণ : মোরগের স্যুপ ৪কাপ, মটরশুটি ২ টেঃ চাঃ গাজর কুচি কোয়াটার কাপ, বরবটি কুচি কোয়াটার কাপ, টমেটো একটি, স্বাদ লবণ হাফ টেঃ চাঃ, ডিম ফেটান ২ টি।

প্রণালী : মটর শুটি ও ফুলকপি, বরবটি, গাজর কুচি অল্প পানিতে সিদ্ধ করতে হবে। ডিম ফেটে নিবো টমেটো টুকরা করে নিতে হবে। স্যুপে টমেটো দিতে হবে। এক মিনিট সিদ্ধ করতে হবে। ২ চা চামচ লবণ, স্বাদ লবণ দিয়ে এক মিনিট ফুটিয়ে স্যুপ ফেটানো ডিম দিয়ে আস্তে আস্তে নাড়তে হবে। ২ মিনিট ফুটাতে হবে। চুলা থেকে স্যুপ নামিয়ে সবজি সিদ্ধ দিয়ে নামিয়ে তারপর উপরে ধনেপাতার কুচি দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

প্রণ স্যুপ

উপকরণ : প্রণ সিদ্ধ ১ কাপ, মোরগ স্যুপ ৪ কাপ, গাজর কুচি কোয়াটার কাপ, ডিম ফেটান ২ টি। লবণ পরিমান মতো। স্বাদ লবণ হাফ চামচ, সয়াসস হাফ চামচ, কর্ণফ্লডিয়ার কোয়াটার চামচ, কাঁচা মরিচ কুচি হাফ টেবিল চামচ, সিরকা এক টেবিল চামচ, ধনেপাতা কুচি-পরিবেশনের জন্য।

প্রণালী : গাজর কুচি সিদ্ধ করে নিতে হবে। মুরগীর স্যুপে প্রণ সিদ্ধ কুচি করে কেটে দিতে হবে। ঠান্ডা এক কাপ মুরগীর স্যুপে কর্ণফ্লডিয়ার মিশিয়ে গরম স্যুপে ঢেলে দিতে হবে। তারপর বাকি সব উপকরণ স্যুপে মিশিয়ে দিতে হবে। চুলা থেকে নামিয়ে ধনেপাতার কুচি ও কাঁচামরিচ কুচি দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

টমেটো স্যুপ

উপকরণ : টমেটো পেস্ট ১ কাপ। মুরগীর স্যুপ ৩ কাপ, প্রণ কুচি হাফ কাপ, স্বাদলবণ হাফ চাঃ চাঃ লবণ পরিমাণ মতো, ডিম ফেটানো ১ টা, মটর শুটি- ২ টেঃ চাঃ, ধনেপাতা কুচি পরিবেশনের জন্য। কর্ণফ্লাওয়ার কোয়াটার কাপ।

প্রণালী : মটরশুটি সিদ্ধ করে নিতে হবে। মুরগীর ঠান্ডা স্যুপ দিয়ে দিতে হবে। ফুটে উঠলে টমেটো পেস্ট কর্ণফ্লাওয়ার, ডিম দিয়ে ২ মিনিট ফোটাবো। ঘন হয়ে উঠলে নামাব। ধনেপাতা কুচি ও গোলমরিচের গুড়া ছিটিয়ে গরম গরম পরিবেশন করব।

সবজি স্যুপ

উপকরণ : মোরগের স্যুপ- ৩ কাপ, গাজর কুচি কোয়াটার কাপ। বরবটি কুচি কোয়াটার কাপ, ফুল কপি হাপ কাপ, পেঁয়াজ ২টি, সয়াসস ১ টেঃ চাঃ লবণ ১ চাঃ চাঃ, গোলমরিচ চাঃ চাঃ, তেল ১ টেঃ চাঃ।

প্রণালী : স্যুপের জন্য সবজি খুব মিহি াইস করে কাটি, হাঁড়িতে তেল গরম করে সবজি, লবণ ও স্বাদ লবণ দিয়ে অল্প ভেজে নেই। ভাজার পর তেল থাকতে তা তুলে নিবো। স্যুপে সবজি এবং সয়াসস দিয়ে ১০ মিনিট হালকা আঁচে ফুটাবো। উপরে ধনেপাতার কুচি ছিটিয়ে গরম গরম পরিবেশন করব।

চিকেন কর্ন স্যুপ

উপকরণ : কচিমুরগি-১ টি, লবণ ২ টেঃ চাঃ, স্বাদ লবণ হাফ চামচ, চিনি হাফ চাঃ চাঃ, গাজর কুচি কোয়াটার কাপ, সিরকা-১ টেঃ চাঃ, ধনে পাতার কুচি ২ টেঃ চাঃ, পরিবেশনের জন্য।

প্রণালী : মুরগী টুকরো করে ডুবো পানিতে ২ ঘন্টা সিদ্ধ করি তারপর ৫ কাপ স্যুপ ছেকে নিব। ডিম ফেটে রেখে হাফ কাপ ঠান্ডা স্যুপে কর্ণফ্লাওয়ার গুলে রাখব। চুলায় ফুটানো স্যুপে লবণ, স্বাদলবণ ও চিনি দিয়ে এবং ডিম দিয়ে নাড়তে হবে। একবার ফুটে উঠলে কর্ণফ্লডিয়ার দিয়ে নাড়তে হবে এবং ঘন হয়ে উঠলে নামাতে হবে। স্যুপে সয়াসস ও সিরকা মিশাই। ধনে পাতার কুচি উপরে ছিটিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

0 comments:

Post a Comment