RSS

Sunday, May 16, 2010

 এবার পাঁচ মিশালি মাছ

সাদা ভাতের সঙ্গে পাঁচমিশালি মাছ? জিভে তো জল আসবেই, তাই না? দেখে নিন শাহানা পারভীনের দেওয়া পাঁচমিশালি মাছের কয়েক পদ

ছোট মাছের ঝাল পাতোড়া
উপকরণ: ছোট মাছ ৩০০ গ্রাম (কেটে ও ধুয়ে রাখা), পেঁয়াজ কুচি (একটু মোটা) এক কাপ, কাঁচামরিচ আট-১০টি, রসুন সাত-আট কোয়া, হলুদ সামান্য, লবণ স্বাদমতো, সরিষার তেল প্রয়োজনমতো।
প্রণালি: কাঁচামরিচ ও রসুন একসঙ্গে তাওয়ায় টেলে নিয়ে বেটে নিতে হবে। এবার ওপরের সব উপকরণ দিয়ে একসঙ্গে মাছ হালকা হাতে মেখে সিকি কাপ পানি দিয়ে মৃদু আঁচে কলাপাতা অথবা কাড়াইয়ে বসিয়ে দেওয়া যায়। মাছ পোড়া পোড়া হলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

পাঁচমিশালি মাছের দোপেঁয়াজা
উপকরণ: পাঁচমিশালি মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, কাঁচামরিচ (ফালি) তিন-চারটি, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, টমেটো কুচি একটি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।
প্রণালি: মাছ কেটে ও ধুয়ে লবণ, হলুদ, মরিচ ও রসুন বাটা দিয়ে মেখে ১০ মিনিট রাখুন। ফ্রাইপ্যান চুলায় দিয়ে তাতে তেল ও কাটা পেঁয়াজ দিন। পেঁয়াজ একটু ভাজা হলে একে একে মরিচ, হলুদ, পেঁয়াজ বাটা, রসুন বাটা, লবণ ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। মসলা কষানো হলে তাতে বড় এক কাপ পানি দিন। অন্য একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে মাছগুলো ভেজে লাল করুন। ভাজা মাছ ফুটন্ত ঝোলের মধ্যে দিন। টমেটো ও ধনেপাতা দিন। ঝোল ঘন হয়ে এলে কাঁচামরিচ ও ভাজা জিরার গুঁড়া দিয়ে পরিবেশন করুন।

ছোট মাছের আমচচ্চড়ি
উপকরণ: পাঁচমিশালি ছোট মাছ ৪০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচামরিচ তিন-চারটি (ফালি), হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া সিকি চা-চামচ, কাঁচা আম একটি (ফালি করে কাটা), লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
প্রণালি: মাছ কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। সব গুঁড়ামসলা, পেঁয়াজ কুচি ও মাছ দিয়ে আলতো হাতে মেখে আধা কাপ পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে ১০ থেকে ১৫ মিনিট রান্না করতে হবে। এবার কাঁচা আম ও কাঁচামরিচ দিয়ে একটু নাড়াচাড়া করে কিছুক্ষণ চুলায় রেখে ভাতের সঙ্গে পরিবেশন করা যায়।

সরিষা বাটায় ছোট মাছের স্বাদ
উপকরণ: ছোট মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, সরিষা বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ বাটা দুইটি, নারকেল বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, আলু কুচি একটি (মাঝারি), টমেটো কুচি একটি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, পানি এক কাপ।
প্রণালি: ওপরের সব উপকরণ একটি কড়াইয়ে মেখে ১০ মিনিট রাখুন। মাঝারি আঁচে চুলায় দিয়ে রান্না করুন। সব উপকরণ সেদ্ধ হয়ে মাখা মাখা হলে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment