RSS

Friday, September 24, 2010

মনে রাখার সহজ উপায়

ভুলে যাওয়াটা মানুষের সহজাত একটা অভ্যাস। অনেক সময় দেখা যায়, কেউ কেউ খুব গুরুত্বপূর্ণ কোনো বিষয় ভুলে যান। এসব ভুলে যাওয়া একসময় সম্পর্কের মাঝেও ভুল বোঝাবুঝির সৃষ্টি করে। কাজের চাপেই হোক কিংবা যেকোনো কারণেই আপনার মনে ছিলো না, প্রিয় মানুষটির জš§দিনের কথা। এ নিতান্তই আপনার ভুল। কিন্তু আপনার প্রিয় মানুষটি হয়তো অন্য কিছু ভেবে বসতে পারেন। হতে পারে, এর সূত্র ধরে সম্পর্কটাই তিক্ত হয়ে উঠলো। তাই নিজেকে ভুলে যাওয়ার বাতিক থেকে রক্ষা করা উচিত। জীবনের দৈনন্দিন ব্যস্ততা ও দুশ্চিন্তার কারণে সাধারণত কিছু মনে না থাকার সমস্যাটি দেখা দেয়। আবার বয়স বাড়ার সাথে সাথেও মানুষের স্মৃতিশক্তি কমে আসে। তবুও চেষ্টা করলে উপায় মেলে। কিছু বিষয় মেনে চলতে পারলে; মনে রাখতে না পারার সমস্যা কাটানো সম্ভব। আমরা বিভিন্ন মনোবিশেষজ্ঞদের সাথে আলাপ করে তেমন কিছু বিষয় নির্বাচন করেছি। আর সেই বিষয়গুলিই উপস্থাপন করছি এবারের মনমন্দিরের পাঠকদের জন্য।

০০ নিজেকে চেষ্টা করুন দুশ্চিন্তা থেকে মুক্ত রাখতে। দুশ্চিন্তা মানুষের স্মৃতিশক্তি দুর্বল করে দেয়।

০০ পরিবার, বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজন ও পরিচিতজনদের সম্পর্ককে আলাদা ভাগে ভাগ করুন। একটা ডায়েরি বা নোটবুকে আলাদাভাবে প্রত্যেকের সঙ্গে জড়িত বিশেষ দিবস, উপলক্ষ, কার কি প্রয়োজনÑলিখে রাখুন।

০০ সম্ভব হলে ডিজিটাল ডায়েরি বা নোটবুক ব্যবহার করুন। এখানেও সবকিছু সংরক্ষণ করা যায়।

০০ প্রতি মাসের শুরুতে ক্যালেন্ডারে প্রয়োজনীয় বিশেষ বিশেষ দিনগুলো দাগ দিয়ে রাখুন। এ দাগের জন্য নানারঙের কালির কলম বা পেন্সিল ব্যবহার করতে পারেন।

০০ গুরুত্বপূর্ণ কাজের বেলায় সময়মতো মনে করিয়ে দেয়ার জন্য কাছের কাউকে আগেই বলে রাখতে পারেন।

০০ ছন্দের মাধ্যমে ফোন নম্বর, ঠিকানা, জš§দিন, বিবাহবার্ষিকীর তারিখগুলো মুঠোফোনেও সেভ করে রাখতে পারেন।

০০ শোবার রুমের বিছানার ওপর অথবা খাবার টেবিলের সামনে একটি সাদা কাগজ রাখতে পারেন। এই কাগজে প্রতিদিনের কাজ, কোন মাসে কার কী দিবস, কবে কখন কোথায় কার কাছে যাওয়ার কথা ইত্যাদি প্রয়োজনীয় বিষয়গুলো লিখে রাখতে পারবেন।

০০ পরিবারের কী কী কার্যক্রম আছে; আলোচনা করেই আপনার নোটবুকে লিখে রাখুন।

০০ বাসা, অফিস কিংবা ক্যাম্পাসে যারা আপনার খুব ঘনিষ্ঠ, তাদের বিষয়ে বিশেষ বিষয়গুলো লিখে রাখুন।

০০ কোনোকিছু শোনার সময় মনযোগী হওয়ার চেষ্টা করুন। মনযোগী মানুষেরা সহজে ভুল করে না।

০০ আজকাল অনেকে ইলেকট্রনিক সামগ্রীর ওপর নির্ভরশীল। তারা মোবাইলে কিংবা কম্পিউটারে বিভিন্ন দিবস, উৎসব, পার্টি, উপলক্ষ, জরুরি তথ্য সংরক্ষণ করে অ্যালার্ম দিয়ে রাখুন। নির্দিষ্ট দিনের নির্দিষ্ট সময়ে অ্যালার্মটি বেজে ওঠে। তাই ভুলে যাবার কারণ থাকে না। তাছাড়া বর্তমানে বহুল জনপ্রিয় ওয়েবসাইট ফেইসবুকের মাধ্যমেও আপনি অনেককিছু জানতে পারবেন।

০০ ব্যস্ততার ভিড়ে নিজের জন্য কিছু সময় রাখুন। অবসর সময়ে আপনার করনীয় কাজের কথা ভাবুন। দেখবেন ঠান্ডামাথায় ভাবার ফলে এমন অনেককিছু মনে পড়বে, যা এতদিন আপনি ভুলেই ছিলেন। কিন্তু বিষয়টি ছিলো ভীষণ জরুরী।

০০ শরীর বিশ্রামে রাখুন, মনকে প্রফুল্ল রাখুন। এতে মস্তিষ্ক স্বাভাবিক থাকে এবং স্মৃতিশক্তিও হয় প্রখর। এজন্য ঠিকমতো ঘুমানো এবং পরিমিত পুষ্টিকর খাদ্য গ্রহণ করুন।

০০ প্রয়োজন মনে করলে মনোচিকিৎসকের পরামর্শও নিতে পারেন। তবে মনে রাখবেন, এ সমস্যা দূর করতে সবচে বেশি দরকার আপনার প্রতিশ্রুতিবদ্ধ ইচ্ছা। সবসময় ভাবুন, আপনি কিছু মনে রাখবেন। দেখবেন আপনি সত্যিই তা পারছেন।

0 comments:

Post a Comment