RSS

Tuesday, September 28, 2010

চার আচার

আমড়ার টক আচার
উপকরণ: আমড়া ১২টি, সিরকা ১ কাপ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পাঁচফোড়ন ১ টেবিল-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, সরিষার তেল পৌনে এক কাপ, লবণ স্বাদমতো, শুকনা মরিচ ২টি।
প্রস্তুত প্রণালি: আমড়া খোসা ফেলে টুকরা করে সিরকায় ১০-১২ ঘণ্টা ভিজিয়ে রেখে তুলে নিন। এবার হলুদ ও লবণ দিয়ে এক দিন কড়া রোদে শুকিয়ে নিন। গরম তেলে সব মসলা, আমড়া ও সিরকা দিয়ে নাড়ুন। আচার হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন।

কাঁচামরিচের আচার
উপকরণ: কাঁচা মরিচ ৫০টি, সরিষার তেল আধা কাপ, সিরকা আধা কাপ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মারিচ বাটা ২ চা-চামচ, চিনি আধা কাপ, লবণ স্বাদমতো, মরিচ গুঁড়া আধা চা-চামচ, পাঁচফোড়ন ১ চা-চামচ, তেঁতুল ১ টেবিল-চামচ।
প্রস্তুত প্রণালি: তেল গরম করে এতে সব মসলা দিয়ে কষিয়ে নিন। তেঁতুল, সিরকা, চিনি ও লবণ দিন। এরপর মরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন।

আমলকীর আচার
উপকরণ: আমলকী ২৫০ গ্রাম, চিনি ১ কাপ, সিরকা আধা কাপ, আদার টুকরা ৪-৫টি, শুকনা মরিচ ২টি, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: প্রথমে টুথপিক দিয়ে আমলকী ছিদ্র করে ফিটকিরির পানিতে ১৪-১৫ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। মাঝেমধ্যে পানি পাল্টে দিতে হবে। এবার একটি পাত্রে পানি ও লবণ দিন। একবার ফুটে উঠলে নামিয়ে পানি ঝরিয়ে সব উপকরণ একসঙ্গে দিয়ে আমলকী অল্প আঁচে সেদ্ধ করে নিন। আচার হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। এরপর বয়ামে ঢুকিয়ে রাখুন।

আনারসের আচার
উপকরণ: আনারস ২টি, চিনি ৩ কাপ, এলাচ ৩টি, দারচিনি ২-৩ টুকরা, তেজপাতা ৩টি।
প্রণালি: আনারসের খোসা ফেলে টুকরা করে এতে সব উপকরণ দিয়ে চুলায় বসিয়ে দিন। কিছুক্ষণ পর পর নাড়তে থাকুন। লালচে রং হয়ে গেলে নামিয়ে নিন। তবে রোদে দেওয়ার প্রয়োজন নেই।

0 comments:

Post a Comment