RSS

Friday, September 24, 2010

সাজে রঙের ছোঁয়া

শরৎ আকাশের মেঘে লেগে গেছে রঙের ছোঁয়া। আর বেশ সুনীল হয়ে উঠেছে মেঘ-রাজকন্যা। ওদিকে বৃষ্টির জলে ধুয়ে-মুছে প্রকৃতি হয়ে উঠেছে শ্যামল-সবুজ। আকাশ, মেঘ আর শ্যামল প্রকৃতির সঙ্গে লাল ঝুমকো জবা জুড়ে দিয়েছে কত কথা!
প্রকৃতিতে যখন রং নিয়ে এত ডাকাডাকি, তখন আপনি কেন চুপটি বসে? প্রকৃতির সঙ্গে মিলেমিশে একাকার হয়ে মেতে উঠুন রঙিন সাজে।
এ সময়ের রঙিন সাজের সাতকাহন বলেন রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল।
শরতের এ সময়টায় চলে রোদ-বৃষ্টির খেলা। তাই সাজের ক্ষেত্রে সাজ উপকরণটি পানিরোধক বেছে নেওয়া ভালো। আর সাজ উপকরণের রংটি অবশ্যই উজ্জ্বল রং বেছে নেওয়ার পরামর্শ দেন তিনি।

লাল, নীল, বেগুনি, হলুদ, সবুজ রঙে ইচ্ছামতো সেজে উঠতে পারেন। সে ক্ষেত্রে সাজের আগে ভালোভাবে পরিষ্কার করে নিন মুখটা। তারপর ময়েশ্চারাইজার দিয়ে অপেক্ষা করুন ১৫ মিনিট। এবার সাজের শুরু। যেহেতু চোখ আর ঠোঁট রাঙাবেন রঙিন করে, তাই হালকা বেইজ নিয়ে নিন আগে। এর ওপর লাগাতে পারেন পাউডারও। চোখের কোণের অংশটায় খুব মন দিয়ে বেইজটা মিশিয়ে শুরু করে দিন চোখের সাজ। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে বেছে নিতে পারেন রঙিন কাজল। নীল, সবুজ, গোলাপি, লাল কাজলের রেখা টেনে নিতে পারেন চোখের কোণে। যাঁরা রংটা একটু বেশিই পছন্দ করেন, তাঁরা পোশাকের রঙের বিপরীত রংটিও বেছে নিতে পারেন। এটি চোখের কাজল, শ্যাডো লিপস্টিক সব ক্ষেত্রেই প্রযোজ্য। পুরো চোখ যদি লাল রঙে রাঙিয়ে নেন, তবে হাইলাইটটা সোনালি দিয়ে করতে ভুল করবেন না কিন্তু। সবুজ রঙের শ্যাডোর সঙ্গে দিতে পারেন হলদেটে সোনালি হাইলাইট। বেগুনি রংটাও কিন্তু বেশ আকর্ষণীয় করে তুলতে পারে আপনার চাহনি। চোখের পাতায় বেগুনি মিশিয়ে তার সঙ্গে সোনালি হাইলাইট করতে পারেন। সাধারণত শাড়ি, সালোয়ার-কামিজের সঙ্গে সোনালি ও রুপালি রংটাই বেশ ভালো দেখায়। ফতুয়ার সঙ্গেও যোগ করতে পারেন এর ছোঁয়া। ঠোঁটে দিতে পারেন রঙিন লিপস্টিক। লাল কফি, গোলাপি লিপস্টিকের সঙ্গে কিন্তু চোখের সাজটা হালকা হবে। অর্থাৎ চোখের সাজ আর ঠোঁটের সাজে একই সঙ্গে রঙিন যেন না হয়।
ঠোঁটের চারপাশে লাইনার দিয়ে এঁকে নিন হালকা করে, তারপর লাগিয়ে নিন পছন্দের লিপস্টিক। চুলের আকারটাও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। যাঁরা চুলে রং ও বৈচিত্র্য আনতে চান, তাঁরা সামনের দিকের কিছু চুল মেহগনি ও হালকা ছাই রং করতে পারেন। পাশ্চাত্য পোশাকের সঙ্গে খুলে দিন চুলটা। আর দেশীয় পোশাকের সঙ্গে করতে পারেন ইচ্ছামতো খোঁপা বা ঝুঁটি— এই হলো রঙের সাজ। শুধু লাল, হলুদ, নীল নিয়ে পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে যেকোনো রং নিয়ে মেতে উঠুন না! সাজে বৈচিত্র্য আনাই তো নতুন সাজ।

0 comments:

Post a Comment