RSS

Tuesday, February 15, 2011

বুঝেশুনে গ্যাস চালান

মিসেস লুনা জামিলের রান্না শেষ কিন্তু গ্যাসের চুলা কিন্তু ঠিকই জ্বলছে। কেন জ্বলছে জানেন? কারণ, তাকে বারবার চুলা জ্বালাতে হয় এবং ম্যাচের কাঠি খুব দ্রুত শেষ হয়ে যায় বলে বিরক্ত হন। আমাদের প্রায় ঘরেই এমন একজন লুনা জামিল আছেন, যিনি কয়েক পয়সার ম্যাচের কাঠি বাঁচাতে গিয়ে আমাদের অমূল্য সম্পদ গ্যাস প্রতিনিয়তই অপচয় করে আসছেন। রাজধানীতে শুরু হয়েছে গ্যাস সঙ্কট এবং এর অন্যতম কারণ হচ্ছে, আমাদের এই লুনা জামিলের মতো অবহেলা এবং অসচেতনতা।

মূলত, আমাদের দেশে প্রাকৃতিক গ্যাসের মজুদ সীমিত, অফুরন্ত নয়। এখনই গ্যাসের অপচয় রোধ না করলে ভবিষ্যতে চাহিদা মেটাতে উচ্চমূল্যে বিদেশ থেকে গ্যাস আমদানি করতে হবে। গ্যাস ব্যবহারে সাশ্রয়ী হওয়া আমাদের সকলেরই নৈতিক দায়িত্ব। তাই, অল্প গ্যাস ব্যবহার করে কিভাবে সারবেন নিত্যদিনের কাজ, সে বিষয়গুলো আমাদের আজকের আলোচনা_

০০ ভাত ও ডাল রান্না করার আগে অন্তত আধা ঘণ্টা চাল ও ডাল ভিজিয়ে রাখুন, এতে তা তাড়াতাড়ি সেদ্ধ হবে।

০০ গ্যাস সংকটের এই সময়টাতে মাড় না ফেলে ভাত রান্না করুন। পানি বেশি দিয়ে ভাত রান্না করতে গেলে অল্প অাঁচের কারণে পানি ফুটতে অনেক সময় নেয়।

০০ মাংস রান্না করতে গেলে আধাঘণ্টা আগে দই বা লেবুর রস দিয়ে মাংস ম্যারিনেট করে রাখুন। এতে মাংস তাড়াতাড়ি সেদ্ধ হবে এবং কিছুটা হলেও গ্যাসের অপচয় কমবে।

০০ ঠান্ডা তরকারির বাটি গরম ভাতের পাতিলের ঢাকনার উপর বসিয়ে দিন, আলাদা চুলা জ্বালিয়ে তরকারি গরম করা লাগবে না।

০০ সবজি বেশি বড় করে না কেটে কড়াইয়ে ঢাকনা দিয়ে অল্প অাঁচে রান্না করুন, সবজির গুণাগুণ অক্ষুণ্ন থাকবে এবং রান্না হবে তাড়াতাড়ি।

০০ তামার বাসন খুব দ্রুত গরম হয়ে যায়, সম্ভব হলে তামার বাসনে রান্না করুন, এতে প্রচুর গ্যাস সাশ্রয় হবে।

০০ বাড়িতে প্রেসার কুকার বা রাইস কুকার থাকলে তাতে রান্না করুন গ্যাস এবং সময় দুটিই বাঁচবে। নারকেল বা মাখন গলাতে চাইলে গ্যাস বন্ধ করে চুলা গরম থাকা অবস্থায় এর ওপর বসিয়ে দিন।

০০ রান্না প্রায় শেষ হয়ে এলে চুলা বন্ধ করে দিন, চুলার তাপেই বাকি রান্নাটুকু শেষ হয়ে যাবে।

0 comments:

Post a Comment