RSS

Tuesday, December 20, 2011

বিয়ের আগের প্রস্তুতি

বিয়ের প্রজাপতি এরই মধ্যে যাঁদের আশপাশে ঘোরাঘুরি করছে, তাঁরা ধরেই নিন বিয়ের ফুল এই ফুটল বলে! বিয়ের দিনটায় নিজের সেরা রূপে হাজির হতে চাইলে এখন থেকেই চাই প্রস্তুতি। সুষম খাবার, দিনের কিছুটা সময় একটু হালকা ব্যায়াম আর একটা রূপ রুটিন...ব্যস, এতেই যথেষ্ট।

খাবারটা সুষম
সুষম খাবার হচ্ছে তা-ই, যাতে খাদ্যের সব পুষ্টিগুণ বিদ্যমান থাকে। বিয়ে বিষয়টা যেমন আনন্দের, তেমনি খানিকটা ভয়েরও বটে। নতুন জীবনের শুরুটা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। আবার অনেকেরই বিয়ের বাজারে ঘুরতে ঘুরতে খাওয়া ঠিকমতো হয়ে ওঠে না। এর খুব খারাপ প্রভাব পড়তে পারে আমাদের শরীরে। সুস্থতার পাশাপাশি বাহ্যিক সৌন্দর্যটাও আসে ভেতর থেকেই। এ সময়ে ছেলেমেয়ে উভয়কেই একটি সুষম ডায়েট মেনে চলার পরামর্শ দেন বারডেমের পুষ্টি বিভাগীয় প্রধান আখতারুন নাহার আলো।
প্রতিদিন খাদ্যতালিকায় যেকোনো একটা শাক রাখুন। রক্তস্বল্পতার জন্য লালশাক, ক্যালসিয়ামের ঘাটতিজনিত সমস্যায় সরিষার শাক খুব ভালো। কম তেলে সহজ পাচ্য যেন হয় সব রান্না। শরীর ঠান্ডা রাখতে লাউ, গাজর, টমেটো, শসা, লেটুসপাতা কাঁচা খেতে পারেন। এতে ত্বক ভালো থাকবে। বাঁধাকপি দিয়ে পায়েস করে খেতে পারেন অথবা ফুলকপি, বিট, বাঁধাকপি—সব সবজি মিলিয়ে একটা স্যুপ করেও খেতে পারেন। প্রতিদিন একটা কমলা খান। এতে দাঁত আর চুলের উপকার হবে, খেতে পারেন আমলকী। আর ভাত, মাছ, ডাল প্রতিদিনের খাদ্যতালিকা থেকে কোনোভাবেই যেন বাদ না পড়ে। বিয়ের আগে ছেলেমেয়ে অনেকেই ওজন কমানোর জন্য একেবারে খাবার-দাবার ছেড়ে দেন। এটি ক্ষতিকর। ডায়েট মানে না খেয়ে থাকা নয়। যাঁরা ওজন কমাতে চান অথবা যে ওজনটি আছে, সেটি আর না বাড়াতে চান, তাঁরা ডুবো তেলে ভাজা খাবার, ফাস্টফুড, মিষ্টি খাবার ও সোডাজাতীয় পানীয়গুলো খাওয়া ছেড়ে দিন। চিনি ও দুধ ছাড়া সবুজ চা খেতে অভ্যস্ত হয়ে যান। যাঁদের ওজনটা মনে হচ্ছে একটু বেশিই বেড়ে গেছে, তাঁরা একজন ভালো পুষ্টিবিদের কাছ থেকে একটা ডায়েট চার্টও করিয়ে নিতে পারেন।

সুস্থতায় ব্যায়াম...
মানসিক চাপ কমাতেও ব্যায়ামের মতো কাজের বিকল্প আর নেই। বলছিলেন পারসোনা হেলথের হেড অব জিম তানজিনা চৌধুরী। যেকোনো বিষয় নিয়ে যাঁরা একটু বেশি মানসিক চাপে থাকেন, তাঁদের জন্য তানজিনা চৌধুরীর পরামর্শ হচ্ছে ইয়োগা চর্চা করার। যাঁরা স্বল্প গড়নের দেহের অধিকারী, তাঁরা অ্যারোবিক্সও করতে পারেন। চোখ বন্ধ করে নাচের তালে তালে এ ব্যায়াম মানসিক চাপ কমানোর পাশাপাশি শরীরের বাড়তি ওজন কমাতেও কার্যকর। আপনি চাইলে সিডি কিনে বাসায় নিজেও ব্যায়ামটি করতে পারেন।
যাঁরা একটু ভারী গড়নের, তাঁরা যদি ওজন কমাতে চান, তাহলে অবশ্যই জিম বেছে নিন। ক্যালরি পোড়ানো, ওজন কমানো, পেশির শক্তি বাড়ানো—এ তিনটি ক্ষেত্রেই ছেলে-মেয়ে উভয়ের জন্য জিম ভালো কাজে দেয়। যাঁদের স্বাস্থ্যসম্পর্কিত জটিলতা রয়েছে, তাঁরা প্রতিদিন এক ঘণ্টা হাঁটতে পারেন জিমের পরিবর্তে। যাঁরা জিম করবেন, তাঁরা অবশ্যই তিন থেকে চার মাস প্রস্তুতির সময় রাখুন হাতে।

প্রতিদিনের রূপ রুটিন
আর তাই বিয়ের কথাবার্তা চলার শুরু থেকেই প্রতিদিনের রূপ রুটিন চর্চাটা ছেলেমেয়ে উভয়ের জন্যই জরুরি। এমনটাই মনে করেন রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল। আপনার জন্য রইল কিছু রূপ পরামর্শ—
 ছেলেমেয়ে উভয়েই চুলের একটা নতুন কাট বেছে নিতে পারেন। কারণ, বৈচিত্র্যই হচ্ছে সৌন্দর্য। তবে অবশ্যই সেটি যেন বিয়ের দুই মাস আগে থেকে হয়। আর বিয়ের এক সপ্তাহ আগে শেষ একটা ছাঁট দিয়ে নিন।
 নিজেকে আয়নায় খুঁটিয়ে দেখুন। ত্বকে ছোপ ছোপ দাগ, ব্রণ, চোখের নিচে কালির মধ্যে কোনোটি যদি হয় আপনার সমস্যা, তবে অবশ্যই সমস্যা অনুযায়ী ফেসিয়াল নিন। চেষ্টা করুন বিয়ের দুই মাস আগে থেকেই ফেসিয়াল নেওয়ার।
 যাঁরা চুলের রঙে বৈচিত্র্য আনতে চান, তাঁরা হুট করে হালকা রং বা হাইলাইটে যাবেন না; বরং চুলের জন্য এমন কোনো রং বেছে নিন, যেটি আপনার কালো চুলের মধ্যে আলাদা দ্যুতি ছড়াবে।
 বছরের এ সময়ে ত্বক রুক্ষ হয়ে ওঠে। তাই সবার আগে গুরুত্ব দিন আপনার ত্বকের ময়েশ্চারাইজারের দিকে।
 হাত ও পায়ের সৌন্দর্যটাও অনেক গুরুত্বপূর্ণ বর-কনে দুজনের ক্ষেত্রেই। তাই অবশ্যই এক মাস আগে থেকে মেনিকিউর ও পেডিকিউরটা নিয়মিত করে নিন।
 মেয়েরা অবশ্যই হাত, মুখের ওয়াক্সিং করিয়ে নিন বিয়ের এক সপ্তাহ আগে। হাতে লোম থাকলে আপনাকে মেহেদি পরলে ভালো দেখাবে না। মুখমণ্ডলের লোম বিয়ের দিনের মেকআপের জন্যও সমস্যার সৃষ্টি করে।
 শরীরের বিভিন্ন অংশে অনেকেরই কালো দাগ থাকতে পারে। তাঁরা অবশ্যই দুই থেকে তিনটা স্ক্রাবিং ম্যাসাজ নিয়ে নিন বিয়ের আগে।
 ঘরে বসেও করতে পারেন আপনার রূপচর্চা। ত্বকের জন্য চালের গুঁড়া, মুলতানি মাটি ও শসার রস অনেক ভালো স্ক্রাবার। তিনটি একসঙ্গে মিশিয়ে গোসলের আগে শরীরে ম্যাসাজ করে গরম পানিতে গোসল করে নিন।
 চুলে গরম তেল ম্যাসাজ করতে পারেন। চুলের সবচেয়ে ভালো প্যাক হলো পাকা কলা ও পাকা পেঁপে। এর সঙ্গে টকদই মিশিয়ে চুলে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে নিন।
 বর-কনে উভয়েই সম্ভব হলে একটা বডি ম্যাসাজ নিয়ে নিন বিয়ের দুই থেকে তিন দিন আগে।
 আর পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। ওটা বাড়াবে আপনার ব্যক্তিত্বের সৌন্দর্য। এবার আর মেকআপের আড়ালে লুকাতে হবে না আপনাকে।

0 comments:

Post a Comment