RSS

Tuesday, December 20, 2011

সাধ আর সাধ্যের সমন্বয়

বিয়েতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে বাজেট ব্যবস্থাপনা। বিয়েতে যেহেতু খরচাপাতির বিষয় থাকে, তাই অবশ্যই প্রতিটি কাজ পরিকল্পনা অনুযায়ী বাজেট করে করতে হবে। ‘যেকোনো ব্যবস্থাপনা করার ক্ষেত্রে তিনটি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ—পরিকল্পনা, সংগঠন ও নিয়ন্ত্রণ, মূল্যায়ন।

পরিকল্পনার একটা বড় অংশ হলো অর্থ পরিকল্পনা। বিয়ের পুরো ব্যবস্থাপনা করতে হবে পরিকল্পনা অনুযায়ী, যেন বিয়ের পুরো আয়োজনে কোনো কিছুর কমতি না হয়। বিয়েতে একটু বুদ্ধি করে বাজেট করলেই সাধ্যের মধ্যে সুন্দরভাবে বিয়ের আয়োজন করা সম্ভব।’ গার্হস্থ্য অর্থনীতি কলেজের গৃহ ব্যবস্থাপনা ও গৃহায়ণ বিভাগের সহযোগী অধ্যাপক রীনাত ফওজিয়া। বিয়ের বাজেট নিয়ে পরামর্শ দিয়েছেন তিনি।

জেনে নিন
 অনেকে বিয়ের কয়েকটি অনুষ্ঠান করেন। যেমন: পানচিনি, গায়েহলুদ, আক্দ ইত্যাদি। এভাবে বারবার এত অনুষ্ঠানের আয়োজন না করে দুই পক্ষ একসঙ্গে মিলে বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে।
 বিয়েতে সাধারণত খাওয়ার আয়োজনে বেশি খরচ হয়ে থাকে। খাবার খরচ কেউ যদি চান, তবে কমাতে পারেন। যেমন গায়েহলুদে নানা পদের খাবারে আয়োজন না করে শুধু তেহারির ব্যবস্থা করতে পারেন।
 কিছু অনুষ্ঠান কমিউনিটি সেন্টারে না করে বাসায় আয়োজন করা যায়।
 সোনার গয়না কেনা সাধ্যের মধ্যে না থাকলে সোনার প্রলেপ দেওয়া গয়না নিতে পারেন। আজকাল সুন্দর নকশার গয়না বেশ কম দামেও পাওয়া যায়। আবার মালা, দুল ইত্যাদি সোনার হলেও হাতের চুড়ি, মাথার টিকলি ইত্যাদি গয়না অন্য ধাতুর বানাতে পারেন। মুক্তার গয়নাও এখন বেশ প্রচলিত।
 বিয়ের বাজেটের ব্যবস্থাপনা নিয়ে ওয়েডিং ইভেন্ট ম্যানেজমেন্ট ক্রিয়েটোর প্রধান পরিচালন কর্মকর্তা রাশিদ খান জানান, ‘বিয়ের বাজেটের ব্যাপার পুরোটা আয়োজকদের ওপর নির্ভর করে। আমাদের গ্রাহক যেমন চান, তেমন বাজেটের মধ্যেই বিয়ের আয়োজন করে দিতে চাই আমরা।’

0 comments:

Post a Comment