RSS

Monday, September 19, 2011

বেশি তাজা

চালডাল, শাকসবজি, দুধ ইত্যাদি যেসব খাবার সকালের নাস্তা থেকে শুরু করে রাতের খাবার পর্যন্ত রোজই দরকার লাগে, তারই কিছু কিছু স্টোর করতে হয়। জেনে রাখুন এসব দ্রব্যাদি বেশিদিন ভালো রাখার উপায়।


++ চাল, ডাল কেনার পর স্টোর করার আগে ভালো করে রোদ লাগান। তারপর মাঝারি ছিদ্রের চালুনিতে চেলে নিন। এত করে ধুলোময়লার সঙ্গে সঙ্গে পোকামাকড়ও বেরিয়ে যাবে। এরপর কৌটায় করে ভরে রাখলে অনেকদিন ভালো থাকবে। সেই সঙ্গে পরে চালডাল ধুতে একেবারেই বেশি সময় লাগবে না।

++ চাল বেশিদিন ধরে ভালো রাখতে হলে চালের টিনে চাল ঢালার আগে কৌটার নিচে নিমপাতা বিছিয়ে রাখুন। তার ওপর চাল রাখলে সহজে পোকা ধরবে না বা নষ্ট হবে না।

++ ডালে অনেক সময় পোকা ধরে। পোকা থেকে বাঁচাতে একটা বড় পাত্রে ডাল ঢেলে সামান্য কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ভালো করে ডালে মাখিয়ে নিন। তারপর ডাল এয়ারটাইট বোতল বা কৌটায় রাখুন।

++ সুজি বেশিদিন রেখে দিলে খারাপ হয়ে যায় বা পোকা ধরে যায়। তাই প্রথমে কড়াই আঁচে বসিয়ে, তাতে সুজি দিয়ে অল্প তেলে ফেলে নেড়ে নিন। এয়ারটাইট কৌটায় ঢেলে ঢাকনা ভালো করে বন্ধ করে রেখে দিন। অনেক দিন ভালো থাকবে।

++ ব্রেডবক্সে পাউরুটি বেশিদিন রাখলে অনেক সময় ছাতা ধরে যায়। ভিনিগারে ভেজা এক টুকরো কাপড় দিয়ে ব্রেডবক্সটি সপ্তাহে দুইবার পরিষ্কার করুন। মাঝে মাঝে ফুটন্ত গরম পানি দিয়ে ধুতে পারেন। এতে রুটি রাখলে ভালো থাকবে। পাউরুটি ফ্রিজেও রাখতে পারেন ব্রেডবক্সে ভরে। বেশিদিন রাখলেও নষ্ট হবে না।

++ বিস্কুট মাঝে মাঝে নরম হয়ে যায়। বিস্কুটের কৌটায় এক টুকরো ব্লটিং পেপার রাখুন অথবা শুকনো ঝরঝরে লবণের পুঁটলি বানিয়ে এতে রাখতে পারেন। বিস্কুট তাজা থাকবে। তবে লবণের পুঁটলি ভিজে উঠলে পুঁটলি পালটিয়ে দিতে হবে।

++ তরল দুধ ভালো রাখার উপায়। একটা বড় পাত্রে ঠান্ডা পানি ভরে রাখুন। এতে এক টেবিল চামচ লবণ ও এক টেবিল চামচ কাপড় কাচার সোডা মিশান। এবার এই পানি ভরা পাত্রে দুধের বোতলটি রাখুন। অনেকটা সময় দুধ ভালো থাবে।

++ সবুজ তরিতরকারি ফ্রিজে রাখলে শুকিয়ে খড়খড়ে হয়ে যায়। পলিথিন বা সেলোফিন ব্যাগে ভরে রাবার ব্যান্ড দিয়ে ব্যাগের মুখ আটকিয়ে দিন। এবার ফ্রিজে ঢোকান। তরকারি বেশ কিছুদিন ধরে তাজা থাকবে।

++ লেটুস ও শসা ভালো করে ধুয়ে নিয়ে ইট বা পাথরের মেঝেতে রাখুন ঝুড়ি চাপা দিয়ে। এভাবে রাখলে অনেকদিন পর্যন্ত ভালো থাকবে। লেটুসপাতা সারারাত লবণ পানিতে ভিজিয়ে রাখলেও দীর্ঘ সময় তাজা থাকবে।

++ টমেটো বেশিদিন ধরে তাজা রাখতে হলে, লবণ পানিতে সারারাত ভিজিয়ে রাখুন টমেটো ভালো থাকবে।

++ কাঁচা মরিচ বেশিদিন ধরে ব্যবহার করতে হলে একটু হলুদের গুঁড়া ছিটিয়ে এয়ারটাইট বোতলে ভরে রাখুন। বোতলটি ঠান্ডা জায়গায় রাখুন। এভাবে রাখলে কাঁচা মরিচ অনেক দিন ভালো থাকবে।

0 comments:

Post a Comment