RSS

Monday, September 19, 2011

সহকর্মীর বিয়েতে

শুরু হয়েছে বিয়ের মৌসুম। চারদিকে এখন শুধু বিয়ের ধুম। তবে যাঁর সঙ্গে একই অফিসে বসে কাজ করছেন তাঁর বিয়েতে যেনতেন উপহার দিলে কি চলে? নতুন সংসারে আপনার প্রিয় সহকর্মীর কী প্রয়োজন হতে পারে, তা একবার শুনে নিলে কিন্তু মন্দ হয় না। হতে পারে এই উপহার আপনি একাই দিচ্ছেন কিংবা সবাই মিলে দিচ্ছেন। তবে লক্ষ রাখতে হবে, তা যেন ব্যবহার উপযোগী হয়।

একটি বেসরকারি ব্যাংকে কর্মরত রুবিনা রহমান বলেন, এক অফিসে কাজ করি, কারও না কারও তো বিয়ে লেগেই থাকে। তবে যেকোনো বিয়েতে যাওয়ার আগে চিন্তা থাকে উপহারটা কেমন হবে, তা কি নির্দিষ্ট ব্যক্তির ব্যবহারের জন্য নাকি সংসারের জন্য। কখনো নিজে আবার কখনো সবাই মিলেই ঠিক করি, কী উপহারটা দেওয়া যায়।
সদ্য বিয়ে করেছেন মাহের আহম্মেদ ও তাসনিম লিসা দম্পতি। মাহের বলেন, ‘বিয়ের উপহার হিসেবে আত্মীয়দের কাছ থেকে উপহার হিসেবে আসবাব আর সংসারে ব্যবহারের নানা জিনিস পেয়েছি। তবে সবচেয়ে আকর্ষণীয় ছিল বন্ধুদের কাছ থেকে পাওয়া উপহার। বন্ধুরা সবাই মিলে দিয়েছে মধুচন্দ্রিমার টিকিট। এমন আলাদা উপহার পেয়ে আসলেই খুব ভালো লেগেছে।’
উপহার তো যেকোনো কিছুই হতে পারে। উপহার নির্বাচনের সময় একটু খোলাখুলি কথা বলে নিলে মন্দ হয় না। আড়ংয়ের বিপণন বিভাগে কর্মরত তাসনিম হোসেন বলেন, উপহার কেনার সময় বাজেট একটা বড় বিষয়। সোনা তো এখন সোনার হরিণ। তাই উপহার হিসেবে এখন সোনার অলংকার আর তেমন জনপ্রিয় নয়। উপহারটা যদি একজন দিতে চায় এবং বাজেট যদি স্বল্প হয়, সে ক্ষেত্রে নতুন বউয়ের জন্য গয়নার বাক্স হতে পারে সবচেয়ে ভালো উপহার। নানা রঙের সিল্কের কাপড়, পুঁতি আর সুতার কাজের তৈরি বিভিন্ন আকারের গয়নার বাক্স মিলবে আড়ংয়ে। কেনা যাবে ৩০০-১৫০০ টাকার মধ্যে। এ ছাড়া আছে বিভিন্ন আকার আর ডিজাইনের আয়না। নতুন সংসারে নিজেদের গুছিয়ে বারবার দেখতে আয়নার জুড়ি নেই। কাঠের ওপরে কাঠের খোদাই করে নকশা করা কিংবা চারপাশে কাগজের ওপরে হ্যান্ডপেইন্টের কাজ করা আয়না কেনা যাবে ৯৫০ থেকে পাঁচ হাজার ৯০০ টাকার মধ্যে। এ ছাড়া ফটোফ্রেম কিংবা ল্যাম্পশেডও হতে পারে খুব ভালো উপহার।
নতুন সংসারে বৈদ্যুতিক সামগ্রীরও প্রয়োজন আছে। ট্রান্সকম ডিজিটালের কারওয়ান বাজার শোরুমের বিপণন নির্বাহী মুজিবর রহমান বলেন, বিয়েতে উপহার হিসেবে টেলিভিশন খুব ভালো উপহার হতে পারে। আর দুজনের সঙ্গে আরও কয়েকজন জুটে গেলে টেলিভিশনের সঙ্গে একটা ডিভিডি প্লেয়ার দিতে পারেন। দুজনের একান্ত সময় কাটাতে এটাই হতে পারে ভালো উপহার। একজন দিলে মাইক্রোওয়েভ ওভেন, রাইস কুকার কিংবা ইস্ত্রি ভালো উপহার হতে পারে। স্বামী-স্ত্রী দুজনই কর্মজীবী হলে দিতে পারেন একটা ওয়াশিং মেশিন। কাপড় ধোয়ার ঝামেলা তাহলে অনেকটাই চলে যাবে। কিংবা আরও ভালো হয় যদি দেওয়া যায় একটা ফ্রিজ। তবে যা-ই উপহার দেওয়া হোক না কেন, তা যেন কাজে লাগে। এমন উপহার দেওয়ার পরামর্শ দেন মুজিবর রহমান।
উপহার হিসেবে তৈজসপত্র সব সময়ই অমলিন। সিরামিকের ডিনার সেট কিংবা টি-সেট, কফি-সেট উপহার হিসেবে খুব ভালো হয়—এমনটা বলেন মুন্নু সিরামিক এলিফ্যান্ট রোড শাখার ব্যবস্থাপক হোসনে আরা বেগম। কেনা যাবে ৯০০ থেকে চার হাজার টাকার মধ্যে।
উপহার কেনার পর তা সাজানোটাও হতে পারে ভিন্ন। যে কয়জন সহকর্মী মিলে উপহার দিচ্ছেন তাঁদের সবার মন্তব্য থাকতে পারে একটা কার্ডে। এটা জুড়ে দিতে পারেন প্যাকেটের সঙ্গে। সহকর্মীর সঙ্গে মজার কোনো মুহূর্তের ছবি থাকলে সেটাও দিতে পারেন। এ ছাড়া হ্যান্ডিক্যামে ধারণ করতে পারেন অফিসের সবার শুভকামনা। সেটা একটা ডিভিডি করে সহকর্মীর বিয়েতে উপহার দিলেও দারুণ হয়।

0 comments:

Post a Comment