RSS

Sunday, November 28, 2010

দেয়ালের কাব্য

'সব ঘর-ই কিছু কথা বলে'_এমন করেই হয়ত বলা যায়। কারণ মানুষ যে ঘরে বসবাস করে, সেই ঘর সে তার মনের মতো করে সাজাতে পছন্দ করে। প্রত্যেকেই নিজের রুচি ও পছন্দের সমন্বয় ঘটিয়ে ঘরে ফুটিয়ে তোলে নান্দনিকতার ছোঁয়া। ঘরের সাজের ক্ষেত্রে কিছু কিছু বিষয়ের প্রতি লক্ষ্য রেখে ঘরকে সাজালে আরো সুন্দর হয়ে উঠবে আপনার ঘর। কিছু লক্ষ্যণীয় বিষয় হলো_

০০ ঘরটির সঠিক আয়তন।

০০ ঘরের ভিতরের ও বাইরের দেয়াল কতটা চওড়া বা মোটা।

০০ কোন জায়গায় দরজা ও জানালা আছে।

০০ দরজা ও জানালাটা কতটা লম্বা ও চওড়া।

০০ দেয়ালের সঠিক মাপ (দেয়াল কতটা লম্বা ও ঘরের উচ্চতা)।

ঘরের অন্যতম প্রধান উপাদান হলো দেয়াল। দেয়াল ছাড়া ঘর হয় না। ঠিক তেমনি দেয়ালের সাজ ছাড়া ঘরের সৌন্দর্যে পূর্ণতা পায় না।

ঘরের ক্যানভাস বলা যেতে পারে দেয়ালকে। দেয়ালের সাজের জন্য দেয়ালকে ভেঙ্গে নতুন করে করা যাবে না, কিন্তু চাইলেই একটু বুদ্ধি খাটিয়ে দেয়ালের সাজে আনা যাবে নতুন রূপ।

অনেক ভাবেই দেয়ালকে সাজানো যেতে পারে। তার মধ্যে কয়েকটি উলেস্নখ করা হলো_

স্পেশাল এফেক্ট :দেয়াল রঙ করার পর তার উপর 'ব্রোকেন কালার এফেক্ট' আনা যায়। বেস কালারের উপর ব্রাশ অথবা কাপড় বা স্পঞ্জের টুকরা দিয়ে গেস্নজ বা ওয়াশ লাগানো হয়। এক্ষেত্রে বেস কালার আগে শুকিয়ে নিতে হবে।

মু্যরাল : ঘরে একটি পুরো দেয়াল বা কোনো একটা অংশে মু্যরাল লাগালে দেখতে ভালো লাগবে। কোনো গ্রামীণ দৃশ্যপট বা জ্যামিতিক কোনো নকশা দেয়ালে লাগাতে পারেন। এর উপর স্পট লাইট দিয়ে স্পেশাল ইফেক্ট আনলে আরো ভালো লাগবে।

উড প্যানেলিং : আসবাব ও ঘরের সাথে ম্যাচ করে উড প্যানেলিং করালে ভালো লাগবে দেখতে। কাঠের প্যানেলিং করতে অ্যান্টি টার্মাইট বোর্ড ব্যবহার করুন, না হলে উইপোকা ধরে নষ্ট হয়ে যেতে পারে পুরো প্যানেলিং।

ব্রিক টাইলস ক্ল্যাডিং

নতুন রকমের দেয়ালের সাজ। দেয়ালে ইটের আকারে তৈরি টেরাকোটা টাইলস ব্রিক দিয়ে টাইল ক্ল্যাডিং করা হয়।

গস্নাস পেইন্ট

দেয়ালের কোনো বিশেষ অংশে গস্নাস (আয়না) লাগান। এর উপর কোনো ডিজাইন করে নিন গস্নাস পেইন্ট। এটা আপনার ঘরের সামগ্রিক সজ্জার সাথে মানানসই হতে হবে।

দেয়াল অংকন

পরিষ্কার মসৃণ কোনো দেয়াল নির্বাচন করুন। প্রথমে একটা বেস রঙ দিন। তার উপর পেইন্ট করুন। ম্যাট ফিনিশের অয়েল বেসড পেইন্টের উপর ছবি সবচেয়ে ভালো ফুটবে।

আরো যা যা করতে পারেন

০০ দেয়ালে পেইন্টিং ঝুলালে দেখতে অনেক ভালো লাগে।

০০ এছাড়া নিজের বা প্রিয় মানুষের আঁকা ছবিও ভালো করে বাঁধিয়ে টাঙাতে পারেন। বিখ্যাত কোনো পেইন্টিং-এর প্রিন্টও ভালো লাগবে।

০০ পারিবারিক ছবি বা নিজের অথবা প্রিয় কারো ছবি সুন্দর কম্পোজিশনে লাগাতে পারেন।

০০ দেশ-বিদেশের মুখোশ আলকোভ-এ দারুণ মানাবে।

০০ বাচ্চাদের ঘরের দেয়ালে তাদের পছন্দের কাটর্ুন ক্যারেক্টার আঁকিয়ে নিতে পারেন।

০০ কোনো বিখ্যাত মানুষের লেখা চিঠি বা কার্ড থাকলে বঁধিয়ে নিতে পারেন।

0 comments:

Post a Comment