RSS

Tuesday, October 26, 2010

পুর পুরে পরোটা

তরকারি বা চাটনি যা-ই থাকুক না কেন, পরোটা দিয়ে খেতে বেশ। আবার নানা রকম পুরভরা থাকলে কিন্তু এসব আর লাগেই না, শুধু পরটাই খেয়ে ফেলা যায়। কল্পনা রহমান দিয়েছেন পুর পুরে কয়েকটি পরোটা তৈরির প্রণালি।

আলু পরোটা
উপকরণ: আলুসিদ্ধ ২ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, আদা বাটা সিকি চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, গোল মরিচ আধা চা চামচ, লবণ ২ চা চামচ, শুকনা মরিচ ১ চা চামচ, ময়দা পরিমাণমতো।
প্রণালি: পাত্রে তেল ও পেঁয়াজ দিয়ে বাদামি হলে আদা, রসুন, জিরা, গোলমরিচ, শুকনা মরিচ, পেঁয়াজ বাটা ও লবণ দিয়ে কষাতে হবে। এবার আলু সেদ্ধ দিয়ে নেড়ে নামাতে হবে। তারপর ময়দার সঙ্গে তা মাখাতে হবে। সবশেষে পরোটা বেলে ছেঁকা তেলে ভাজতে হবে।

সবজি পরোটা
উপকরণ: পেঁপে মিহি কুচি করা ১ কাপ, ময়দা ২ কাপ, গাজর মিহি কুচি ১ কাপ, লবণ ১ চা চামচ, ধনে পাতা ১ কাপ, তেল ২ টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি কুচি করা পরিমাণমতো, ডিম ১টা, বাঁধাকপি ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, পেঁয়াজপাতা কুচি আধা কাপ, পানি পরিমাণমতো, পিয়াজ কুচি ২ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ।
প্রণালি: পাত্রে তেল দিয়ে পেঁয়াজ ও সমস্ত সবজি দিয়ে হালকা ভেজে নিতে হবে। ঠান্ডা করতে হবে। ময়দা, লবণ, তেল, ডিম ও চিনি দিয়ে ময়ান করে পানি দিয়ে মোলায়েম ডো বানাতে হবে। এবার তেলে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট। ৩০ মিনিট পর ডো নিয়ে বড় পাতলা রুটি বেলুন। এর ওপর সবজি বিছিয়ে দিয়ে চার ভাঁজ করতে হবে। এর ওপর আবার সবজি দিতে হবে। একইভাবে ভাঁজ দিতে হবে। গোল করে ভাঁজটা নিচে দিয়ে ১৫ মিনিট রেখে দিন। এবার ওভেন ট্রেতে তেল মেখে পরোটা হাত দিয়ে চেপে চেপে বড় করতে হবে। এবার ওপরে ডিমের প্রলেপ দিয়ে ওভেনে ১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ থেকে ২৫ মিনিট বেক করতে হবে। বেক হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

খাস্তা পরোটা
উপকরণ: ময়দা ৪ কাপ, দুধ ২ টেবিল চামচ, ডিম ১টা, চিনি ২ টেবিল চামচ, লবণ ২ চা চামচ, ঘি ২ টেবিল চামচ, পানি পরিমাণমতো, তেল ২ টেবিল চামচ, তেল (ভাজার জন্য) পরিমাণমতো।
প্রণালি: ময়দা, চিনি, লবণ, ঘি ও দুধ দিয়ে ময়ান করে ডিম ও পরিমাণমতো পানি দিয়ে পরোটার ডো বানাতে হবে। এবার গোল রুটি বেলে তেলের প্রলেপ দিয়ে তার ওপর ময়দার ছিটা দিয়ে মাঝ থেকে পেঁচিয়ে পরোটার লেচি করে নিন। এটি ১৫ মিনিট কাপড় বা ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। এরপর পরোটা বেলে ছেঁকা অথবা ডুবোতেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।

মোগলাই পরোটা
উপকরণ: ময়দা ৩ কাপ, ডিম ৫টা, কাঁচা মরিচ কুচি পরিমাণমতো, পেঁয়াজ বাটা ১ কাপ, লবণ দেড় চা চামচ, পেঁয়াজপাতা কুচি ১ কাপ, ধনেপাতা আধা কাপ, তেল ২ টেবিল চামচ (ময়দার জন্য)।
প্রণালি: ময়দা, ডিম, লবণ ও তেল দিয়ে ময়ান করে পানি দিয়ে মোলায়েম ডো বানাতে হবে। এবার ৪টি লেচি করে তেল দিয়ে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট। পেঁয়াজপাতা, ধনেপাতা, কাঁচা মরিচ ও পিয়াজ কুচি লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে। এবার পিঁড়িতে তেল মেখে পরোটার ডো নিয়ে হাত দিয়ে টেনে টেনে রুটি বেলতে হবে। রুটির ওপর ডিমের প্রলেপ দিয়ে ধনেপাতার মিশ্রণ ছিটিয়ে দিতে হবে। এবার চার ভাঁজ করে ডুবোতেলে ভেজে সালাদ দিয়ে পরিবেশন। ইচ্ছা করলে পরোটায় ডিমের বদলে মাংসের কিমাও ব্যবহার করা যাবে।

পনির পরোটা
উপকরণ: ময়দা ৪ কাপ, ডিম ১টা, লবণ ২ চা চামচ, পানি প্রয়োজনমতো, পনিরকুচি ২ কাপ, দুধ ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, তেল (ভাজার জন্য) প্রয়োজন মতো।
প্রণালি: ময়দা, চিনি, লবণ, ঘি ও দুধ দিয়ে ময়ান করে ডিম ও পানি দিয়ে ডো বানাতে হবে। এবার ৬টা লেচি করে পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে আধা ঘণ্টা। তারপর টেনে টেনে বড় পাতলা রুটি বেলতে হবে। পনির মিহি কুচি করে রুটির ওপর ছিটিয়ে দিয়ে চারকোণা ভাঁজ দিতে হবে। আবার পনির ছেটাতে হবে। এবার ভাঁজ দিয়ে গোল করে ভাঁজটা নিচের দিকে দিয়ে ১৫ মিনিট রেখে দিতে হবে। এবার একটি প্লেটে তেল মাখিয়ে ডোটা হাতের আঙুলে চেপে চেপে গোল পরোটার মতো করে বানাতে হবে। এখন ফ্রাইপ্যানে বাদামি করে ভেজে পরিবেশন। ইচ্ছা করলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট বেক করেও এই পরোটা বানানো যায়।

0 comments:

Post a Comment