RSS

Thursday, July 1, 2010

বর্ষায় পায়ের যত্ন

বর্ষাকালে ঝুম বৃষ্টিতে ভেজার মজাই আলাদা কিন্তু মজাটা মাটি হয় তখনই, যখন বৃষ্টিতে রাস্তায় জমে থাকা নোংরা পানি পায়ে লেগে একাকার হয়ে যায়। এখানেই শেষ নয়। এই নোংরা পানি পায়ে লেগে হতে পারে ফুসকুড়ি, চুলকানির মতো নানা ধরনের চর্মরোগ।

পায়ের ক্ষতি
বর্ষা মৌসুমে, বিশেষ করে শহরাঞ্চলে রাস্তায় জমে থাকা পানির সঙ্গে নানা রকম রাসায়নিক পদার্থ মিশে যায়। আর এই পানি পায়ে লেগে বিভিন্ন ধরনের চর্মরোগ দেখা দেয়, এমনটাই বলেন ঢাকা হলিফ্যামিলি হাসপাতালের সহযোগী অধ্যাপক ও চর্মরোগ বিশেষজ্ঞ আফজালুল করিম। তাই যত সম্ভব বাইরে থেকে ফিরে পা দুটোকে পরিষ্কার করার পরামর্শ দেন তিনি। বিশেষ করে, গরম পানি দিয়ে পা পরিষ্কার করা উচিত বলে তিনি মনে করেন।

পায়ের যত্নআত্তি
পায়ের ওপর যেন আমাদের সবচেয়ে বেশি অবহেলা। অথচ পায়ের ওপর চাপ কিন্তু সবচেয়ে বেশি পড়ে। আর বর্ষাকালে তো কাদা-পানিতে পা মাখামাখি করে একাকার হয়ে যায়। তাই বর্ষায় পায়ের যত্ন নেওয়া প্রসঙ্গে পরামর্শ দিয়েছেন কিউবেলা হেয়ার অ্যান্ড বিউটির কর্ণধার ফারহানা আরমান। তিনি বলেন, ‘আমরা কয়েকটি পদ্ধতিতে পায়ের যত্ন নিতে পারি।
প্রথমত, বাড়িতে ফিরে পা দুটোকে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর গরম পানিতে কয়েক দানা খাওয়ার সোডা মিশিয়ে পা কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এবার লবণ বা চিনির উপাদান মিশ্রিত স্ক্র্যাব দিয়ে পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। পাতলা কাপড় বা তোয়ালে দিয়ে পা মুছতে হবে। এরপর ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন দিয়ে ম্যাসাজ করতে হবে।
দ্বিতীয়ত, চায়ের পাতা মিশ্রিত গরম পানির মধ্যে পা দুটিকে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। দুই চামচ চিনি আর এক চামচ মধু মিশিয়ে স্ক্র্যাব তৈরি করে পায়ে ম্যাসাজ করতে হবে। কিছুক্ষণ পর পা ধুয়ে ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন লাগাতে হবে। তবে যাঁদের অ্যালার্জির লক্ষণ আছে, তাঁরা জলপাই তেল অল্প গরম করে পায়ে ম্যাসাজ করতে পারেন। পা আরও নরম করতে পায়ে লোশন মেখে সুতি মোজা পরে থাকা ভালো।

পায়ের নখের দেখভাল
ফ্যাশন-সচেতন অনেকেরই বড় নখ পছন্দ। তবে বড় নখ রাখতে হলে এর জন্য দরকার আলাদা যত্ন। কেননা, নখের যত্ন না নিলে বর্ষা মৌসুমে নখের নিচে কাদা-ময়লা জমে জীবাণু-সংক্রমণ হতে পারে। তাই বাইরে থেকে এসে ব্রাশ দিয়ে ঘসে নখের ময়লা পরিষ্কার করতে হবে। সবচেয়ে ভালো হয়, বর্ষায় নখ ছোট রাখা।

যা করবেন না
আফজালুল করিম বলেন, এই বর্ষায় কাদা-পানিতে কম হাঁটাচলা করাই ভালো। আর কাদা লেগে গেলে দ্রুত ধুয়ে ফেলতে হবে। যদি কোনো রকম জীবাণু-সংক্রমণ হয়, তবে চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন তিনি।

জুতাটা যেমন হওয়া চাই
বর্ষায় জুতা নির্বাচন একটা বড় ঝামেলা। খোলামেলা স্যান্ডেল পরাই ভালো। আর এ সময় বাজারে স্পঞ্জ বা রাবারের এবং খোলামেলা স্যান্ডেল প্রচুর পাওয়া যায়। এগুলো ময়লা হলেও সহজে ধুয়ে ফেলা যায়।

0 comments:

Post a Comment