RSS

Saturday, May 21, 2011

বর্ণিল দেয়াল

দেয়ালের একচ্ছত্র মৌনতা অনেকেরই পছন্দ নয়। দেয়ালের একঘেয়ে ভাব দূর করতে অনেকেই এক দেয়ালে কয়েক ধরনের রং বা নকশার ব্যবহার করে থাকেন। আর এ দুটো ব্যাপারই নির্ভর করে কোন ঘরের জন্য তা করা হচ্ছে কিংবা ঘরে কে থাকছে তার ওপর। ইনস্টিটিউট অব ইনোভেটিভ ডিজাইনের স্থপতি সাইদা ফজিলাতুননাজ জানান, একঘেয়ে ভাব দূর করতেই দেয়ালে বৈচিত্র্য আনা হয়। কেউ হয়তো জ্যামিতিক কোনো একটা রূপ দেন, কেউ বা দীর্ঘ প্রশস্ত কোনো দেয়ালের মাঝে রং দিয়েই জানালার মতো আকার দিয়ে থাকেন।

এ জন্য বিভিন্ন রং উৎপাদনকারী প্রতিষ্ঠানের পরামর্শদাতাদের সাহায্য নিতে পারেন। আবার চাইলে নিজেই এ নিয়ে কাজ করতে পারেন।
এ বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন সাইদা ফজিলাতুননাজ।
একরঙা দেয়ালে রাবার রোলার দিয়ে অন্য রং দিয়ে আস্তে আস্তে টেনে নিলে দেয়ালে একটা বৈচিত্র্য চলে আসে।
দেয়ালে পুরু করে রং দিয়ে তার ওপর ঝাড়ু দিয়ে আঁচড়ে নিলে হয়ে যাবে একটু আলাদা খসখসে একটা ভাব। যাঁরা মসৃণ দেয়াল পছন্দ করেন না, তাঁরা অনায়াসেই এমন একটা দেয়াল করে নিতে পারেন।
রঙিন কাগজ কেটে একরঙা দেয়ালের ওপর আঠা দিয়ে লাগিয়ে দিলেও তা হয়ে যাবে একটু অন্য রকম।
কেউ চাইলে দেয়ালে স্প্রে রং দিয়ে কিছুটা ভিন্নতা আনতে পারেন।
আবার ওয়ালপেপার লাগিয়ে দেয়ালের চেহারা আমূল বদলে ফেলা যায়।
বার্জারের রংবিষয়ক পরামর্শদাতা আমিনুল ইসলাম জানান, বার্জারের আছে ৫৫টা রকম-নকশা আর পাঁচ হাজার ভিন্ন রং। মনের মতো রং ও নকশা বেছে নিতে পারেন এখান থেকে।
তিনি আরও বলেন, বসার ঘরের জন্য উষ্ণ আমেজ আনতে গাঢ় রং ব্যবহার করা যায়। বাচ্চাদের ঘরের জন্য হালকা রং ব্যবহার করা যেতে পারে। আর এই রঙের সঙ্গে নানা কার্টুনের নকশা ব্যবহার করা যায়। এ ছাড়া চাঁদ-তারাখচিত নকশা তো আছেই। অমসৃণ দেয়াল চাইলে রিদম বা ওয়েভ ডিজাইন ব্যবহার করা যেতে পারে।
দেয়ালে রং আর ডিজাইনের খরচটা নির্ভর করে বর্গফুটের হিসাবে। প্রতি বর্গফুট রং করতে খরচ হবে ৫০ থেকে ৮০ টাকা।
চাইলে ওয়ালপেপারও লাগিয়ে নিতে পারেন।
ঢাকার বনানীতে ঘর সাজানোর জিনিস বিক্রির প্রতিষ্ঠান লিও কিংয়ের ব্যবস্থাপক মোহাম্মাদ ইসমাইল বলেন, তাঁদের ৩০০ রকমের রং আর আলাদা ডিজাইনের ওয়ালপেপার রয়েছে। দেয়ালের ধরন বুঝে পেপার লাগাতে হবে। পেপার লাগাতে হয় আঠা দিয়ে। আর ভালোভাবে লেগে গেলে এই পেপার পাঁচ বছর পর্যন্ত স্থায়ী হয়। চাইলে সাবান দিয়ে ধুয়ে পরিষ্কার পর্যন্ত করা যায়। তবে দেয়ালটা যেন মসৃণ হয়, সেদিকে লক্ষ রাখতে হবে।
ওয়ালপেপার বর্গফুট হিসাবে বিক্রি হয়। প্রতি রোলে ১৮০ ফুট পেপার থাকে। প্রতিটা রোল কেনা যাবে ৩০০ থেকে ৯০০০ টাকা দরে।

0 comments:

Post a Comment