RSS

Thursday, April 15, 2010

ত্বকের সৌন্দর্যে ফেস স্ক্রাবঃ

ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য মানুষ চেষ্টা করছে আদিকাল থেকে। ত্বক সুন্দর রাখার প্রথম শর্ত হল প্রথমেই তাকে ভালভাবে পরিষ্কার করতে হবে। ত্বকে অনবরত জমা হচ্ছে মৃত কোষ। আর এই মৃত কোষ গুলোকে পরিষ্কার করার জন্য দরকার স্ক্রাব; অর্থাৎ ফেস স্ক্রাব। ফেস স্ক্রাবের ব্যবহার নতুন কোন বিষয় নয়। প্রাচীনকালে নাকি স্ক্রাব হিসেবে চিনি ব্যবহার করা হত। এমনকি তার আগেও ব্যবহৃত হত পেঁপের তৈরি স্ক্রাব। সহজ কথায়, ছোট ছোট দানাদার কোন পেষ্ট দিয়ে ঘষে ত্বকের মৃত দেহকোষ ওঠানো কোনও নতুন কিছু নয়। যদি স্ক্রাব কি তা আপনার অজানা থাকে তবে বুঝে নিতেই হবে রূপচর্চার মূল বিষয়গুলোই আপনি জানেন না।

কেন ব্যবহার করবেন স্ক্রাব

স্ক্রাব হিসেবে অনেকেই প্রাচীনকালে সুঁজির গুঁড়ো ব্যবহার করতেন। কেউ বা ব্যবহার করতেন তেল ও চিনির মিশ্রণ। কিন্তু ব্যস্তজীবনে এত সময় কোথায়? তার উপর আছে সেটা সংরক্ষণের ঝামেলা। উপায় আছে হাতের কাছেই। রক্ষণের ঝামেলা। উপায় হাতের কাছেই। বিশ্বের নামীদামী কোম্পানির স্ক্রাব এখন আমাদের দেশেও পাওয়া যাচ্ছে। শরীরের অন্যান্য ত্বকের চেয়ে মুখের ত্বক অনেক বেশি কোমল। তাই ত্বক পরিষ্কারের সময় খেয়াল রাখতে হয় যাতে ত্বক টান না পড়ে। অর্থাৎ ত্বকের মৃতকোষগুলো পরিষ্কার করতে হয় আলতো ভাবে। অনেকেই গোসলের সময় মাজনি বা কাপড় দিয়ে ঘষে ঘষে ত্বকের মৃতকোষ উঠানোর চেষ্টা করেন। এতে ত্বকের মৃতকোষ তো যায়ই সাথে সাথে ত্বকের কোমলতাও চলে যায়। তাই ত্বককে মসৃণ ও সুন্দরভাবে পরিষ্কার করতে স্ক্রাবই হতে পারে একমাত্র উপায়। অনেকেরই ধারণা স্ক্রাব শুধু মেয়েরাই ব্যবহার করবে এটা কিন্তু ভুল ধারণা। সকলের ত্বকের উপরেই মৃতকোষের প্রলেপ পড়ে। মেয়েদের পাশাপাশি তাই পুরুষদের ত্বকের জন্যও স্ক্রাব ভীষণ জরুরী। বিশেষ করে যাদের মুখে বেশি ব্রণ হয় তাদের জন্য স্ক্রাব ব্রণের প্রতিরোধক হিসেবে কাজ করে। কেননা স্ক্রাব ব্যবহারের ফলে মুখের যে লোমকূপগুলো বন্ধ থাকে সেগুলো খুলে যায়। ফলে মুখের অতিরিক্ত তেল সহজেই বের হয়ে আসে আর ত্বক পায় প্রয়োজনীয় অক্সিজেন। তাই আপনি ত্বককে কোমলও সুন্দর করার জন্য ফেসওয়াশের পাশাপাশি অবশ্যই স্ক্রাবকে সঙ্গী করে নিতে পারেন।

কেমন ধরনের স্ক্রাব কিনবেন

বর্তমানে বিভিন্ন সুপার শপসহ কসমেটিক্সের দোকানগুলোতে ফেস স্ক্রাব, বডি স্ক্রাব, এমনকি পায়ের জন্য ফুট স্ক্রাবও পাওয়া যাচ্ছে। এগুলো পাওয়া যাচ্ছে বিভিন্ন ফলের সুগন্ধে।

রেভলন, সেন্ট ইভস : রেভলন, সেন্ট ইভস বিভিন্ন ফ্রুট এক্সট্রাক্টযুক্ত স্ক্রাব তৈরি করে থাকে। তবে রেভলন ও সেন্ট ইভসের ১৭০ গ্রাম টিউব পাওয়া যাবে ১৬০ টাকা ও ১৯৫ টাকায়। সুইস ফর্মুলার ২১২ গ্রাম টিউব পাওয়া যাবে ১৮৫ টাকা।

গার্নিয়ার : গার্নিয়ার ফ্রুট এক্সট্রাক্ট দিয়ে স্ক্রাব তৈরির পাশাপাশি অ্যাপিট্রকট ফেস স্ক্রাব ও তৈরি করছে। ১৭০ গ্রাম টিউবের গার্নিয়ার ফেস স্ক্রাব দাম পড়বে ১৬০ টাকা।

ডাভ : ইউনিলিভারের পণ্য ডাভের অ্যাপ্রিকট এক্সট্রাক্টসমৃদ্ধ ফেস স্ক্রাব দাম পড়বে ১৭০ গ্রাম টিউবে ১৭৫ টাকা।

ফারমাসি : বডি স্ক্রাব, ফেস স্ক্রাব এমনকি চেরি, বেরি, লাইম ও অ্যাপ্রিকট ফ্লেভারে পাওয়া যাবে তুরস্কের পণ্য ফারমাসি। ১০০ মিলি ও ১৫০ মিলি টিউব সেন্স স্ক্রাব ও বডিস্ক্রাবের দাম পড়বে ২০০ টাকা ও ২২০ টাকা।

কুসতেই : স্যানগো, গ্রীন স্ক্রাব, কুসতেই স্ট্রবোরি ওরেঞ্জ, পিয়ার, ন্যাচারাল ফ্রুট এসেন্স ইত্যাদি নানা ফ্লেভারে পাওয়া যাবে সুকতেই। ২০০ মিলি টিউবের দাম পড়বে ২১০ টাকা।

ইয়াং চিন : থাইল্যান্ডের স্ক্রাব ইয়াং চিন পাওয়া যাবে ১৭৫ মিলি টিউবে ১৫০ টাকায়। এছাড়া ইয়াং চিন মিনারেল সল্ট ক্রাব ৩৫০ গ্রাম কন্টেইনারে পাওয়া যাবে।

খেয়াল রাখুন

০ স্ক্রাব কেনার সময় স্ক্রাবের পেষ্টে কত পরিমাণ দানা আছে তা দেখে নিন। বেশি দানাসহ পেস্টের স্ক্রাবই ত্বকের জন্য ভাল।

০ পুরুষরা শেভ করার পর মুখে স্ক্রাবার ব্যবহার করবেন।

০ সপ্তাহে অন্তত দু’দিন স্ক্রাবার দিয়ে মুখ পরিষ্কার করুন। পিঠেও স্ক্রাব ব্যবহার করতে পারেন।

০ স্ক্রাব মুখে দিয়ে কখনই অতিরিক্ত ঘষাঘষি করবেন না।

০ ব্রণ হলে মুখে স্ক্রাব ব্যবহার না করাই ভাল।

0 comments:

Post a Comment